Home / চুলের যত্ন / চুলের যত্নে সঠিক চিরুনির ব্যবহার

চুলের যত্নে সঠিক চিরুনির ব্যবহার

চুলের যত্নে সঠিক চিরুনির ব্যবহার। সাজগোছের অতি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হলো চিরুনি। নারীর সৌন্দর্য (Beauty) বিন্যাসে উপযুক্ত একটি চিরুনির গুরুত্ব কেমন তা নিশ্চয় ব্যাখ্যার অপেক্ষা রাখে না। প্রতিদিনের ব্যবহৃত এই চিরুনিটিই হওয়া উচিত আপনার চুলবান্ধব। তা না হলে ব্যবহৃত চিরুনিই হতে পারে শখের চুলের জন্য ক্ষতির কারণ। বাজারে হরেক রকম চিরুনি (Comb) রয়েছে। এর ভিতর থেকে বেছে নিতে হবে চুলের ধরন ও ব্যবহার উপযোগী চিরুনিটি। অথচ আমরা অনেকেই জানি না চিরুনির ব্রাশের আকার ও দাঁতের ধরনের ভিন্নতা রয়েছে। সঠিক চিরুনি (Comb) বাছাইয়ে আপনার চুল যেমন পরিপাটি করা সম্ভব তেমনি চুলের আগা ফাটা থেকে রক্ষা করা সম্ভব। তাই বিভিন্ন প্রকার চিরুনির সাধারণ কিছু ব্যবহার জেনে নেওয়া যাক।চুলের যত্নে

চুলের যত্নে সঠিক চিরুনির ব্যবহার

১। বড় দাঁতের চিরুনি : ভেজা চুল কখনোই আঁচড়ানো উচিত নয়। তবুও সময়ের অভাবে যদি প্রয়োজন হয় তবে বড় ও ফাঁকা দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ে নিন। এতে চুল পড়ে (Hair fall) যাওয়ার আশঙ্কা থাকে কম। এই ব্রাশ ব্যবহারে চুলের জট ছাড়ানো সহজ হয়।

২। ব্যাডল ব্রাশ : এটি একটি আয়তাকার হেড ব্রাশ যা মাথার ত্বকে রক্ত সঞ্চালন (Blood circulation) বাড়াতে সাহায্য করে। এই ব্রাশটি মাঝারি থেকে লম্বা চুলের জন্য সবচেয়ে ভালো।

৩। র‌্যাটেইল চিরুনি : এই ব্রাশ লম্বা হাতলের। চিকন এই চিরুনি চুলে সিঁথি কাটতে সাহায্য করে। এ ছাড়া চিকন দাঁতের জন্য চুল ফোলানো থেকে শুরু করে প্যাঁচানো স্টাইল করা যায়। বিশেষ করে নানান রকম খোঁপা করতে এই চিরুনি উপযুক্ত।

৪। সিনথেটিক ব্রিসল ব্রাশ : যাদের মাথায় অনেক চুল (Hair) তাদের জন্য এই ব্রাশ খুবই ভালো। ব্রাশটি মূলত নাইলন দিয়ে তৈরি।

৫। কুইল ব্রাশ : এই চিরুনিটি ডিম্বাকৃতির বা গোলাকৃতির হয়ে থাকে। মাথার ত্বক ম্যাসাজ করে এবং চুলের ন্যাচারাল অয়েল মাথায় ছড়িয়ে দিতে সাহায্য করে।

৬। ভেন্টেড ব্রাশ : ভেজা চুল শুকানোর সময় এই ব্রাশ ব্যবহার করা হয়। ভেজা চুল দুর্বল থাকে। তাই এই ব্রাশ চুল ছিঁড়ে যাওয়া বা ভেঙে যাওয়া রোধ করে।

৭। গোলাকার ব্রাশ : চুলে ভলিউম আনতে চাইলে এবং চুলে সামান্য কোঁকড়ানো ভাব তৈরি করতে গোলাকার ব্রাশ ট্রাই করুন।

৮। টিজিং ব্রাশ : মাথার ওপরের অংশে কিছুটা চুল ফুলিয়ে বাঁধার ফ্যাশন অনেকের কাছেই বেশ পছন্দের। আর এই চুল ফোলানোর জন্য চিরুনি দিয়ে চুল টিজ করা হলে চুল ছিঁড়ে বা ভেঙে যেতে পারে। তাই নরম ব্রিসলসের এই টিজিং ব্রাশগুলো চুলের বাড়তি ক্ষতি না করেই চুল স্টাইল করতে সাহায্য করবে।

৯। পিন ব্রাশ : এটি ধাতব পিনযুক্ত ডিম্বাকৃতির চিরুনি (Comb)। ধাতব পিনগুলো ঘন চুলের ভিতর পর্যন্ত প্রবেশ করতে পারে। এই চিরুনিটি ঘন ও কার্লি চুলের জন্য সবচেয়ে ভালো।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চুলের যত্ন

এই সময়ে চুলের যত্ন নিতে যা করবেন

রাহীমা সুলতানা বলেন, চুলের যত্নে একটা নিয়ম অনুসরণ করা ভালো। এই সময়ে ত্বকে ফাঙ্গাল ইনফেকশনের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *