Home / স্বাস্থ্য টিপস / মেদ কমাতে আদা খাবেন যেভাবে

মেদ কমাতে আদা খাবেন যেভাবে

আমাদের কাছে অতি পরিচিত একটি সমস্যা হচ্ছে মেদ (Fat)। বিশেষ করে বর্তমানে লকডাউনের সময়ে ঘরে থেকে মেদ বেড়ে যাওয়ার সমস্যা দেখা যাচ্ছে আরও বেশি। মেদের কারণে বিরক্ত লাগার পাশাপাশি দেখা দিতে পারে নানান রকম শরীরিক সমস্যাও। একবার মেদ হয়ে গেলে সেটি শরীর থেকে দূর করা অনেক কঠিন হয়ে পড়ে। আর দৈনন্দিন জীবনে মুখোমুখি হতে হয় নানা রকম সমস্যার। এমনকি আপনার পছন্দের পোশাক পরতেও বাধা হয়ে ওঠে এই মেদ (Fat)। মেদের কারণে শরীরের ওজন বেড়ে গেলে সেটি নারীদের সন্তানগ্রহনেও অনেক সময় সমস্যা সৃষ্টি করে।মেদ

মেদ কমাতে আদা খাবেন যেভাবে

মেদ কমাতে অনেকেই নিয়ে থাকেন অনেক রকম পদক্ষেপ। জিম করে, ডায়েট (Diet) করে, যোগ বেয়াম সহ নানা কিছু করে এ সমস্যা থেকে মুক্তি পাবার চেষ্টা করে থাকেন। কিন্তু জেনে অবাক হবেন, খুব সহজ উপায়ে এবং অতি পরিচিত একটি উপাদানই কমাতে সাহায্য করবে আপনার মেদের সমস্যা। আর এই জাদুকরী উপাদানটি হচ্ছে আদা

জানুন কিভাবে মেদ কমাতে সহায্য করবে আদা-

১. আদা চা
চা আমরা প্রতিনিয়তই খেয়ে থাকি। তবে চয়ে দুধ, চিনি থাকলে সেটি আমাদের শারীরিক কিছু ক্ষতি করার পাশাপাশি ওজন (Weight) বাড়িয়ে দেয়। কিন্তু আপনি যদি সেটির পরিবর্তে আদা দিয়ে পানি ফুটিয়ে তার সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে চা খানা তাহলে সেটি কমাতে সাহায্য করবে আপনার মেদ। আর চা খেতে না চাইলে শুধু গরম পানিতে আদা আর লেবুর রস (Lemon juice) ফুটিয়ে খেলেও একই কাজ হবে।

২. আদা ও অ্যাপল সিডার ভিনেগার
আগের উপায়েই যদি আপনি আদা ও কিছু পরিমানে অ্যাপল সিডার ভিনেগার (Apple cider vinegar) পানিতে ফুটিয়ে খেতে পারেন তাবে এটিও আপনার মেদ কমাবে আরও দ্রুত। আর এটির প্রোবায়োটিক উপাদান আপনার শরীরে শক্তি জোগানোর পাশাপাশি আপনাকে রাখবে ভেতর থেকে তরতাজা।

এগুলো ছাড়াও আদার রয়েছে অনেক রকম উপকারিতা। পেট খারাপ থেকে মুক্তি দিতে, বাতের ব্যথায়, কাশি কমাতে, হার্টের স্বাস্থ্যের জন্য, ডায়াবেটিস (Diabetes) নিয়ন্ত্রণে, মাইগ্রেনের সমস্যায়, ক্যান্সার প্রতিরোধ করা সহ বিভিন্ন রকম উপকারী গুনাবলি আছে আদায়।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ওজন

ওজন নিয়ন্ত্রণে রাখতে নাস্তায় যে সব খাবার খাবেন

ওজন নিয়ন্ত্রণে রাখতে নাস্তায় যে সব খাবার খাবেন। বলা হয়, সকালে খেতে হবে রাজার মতো। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *