Home / ত্বকের যত্ন / শীতে ত্বকের যত্নে মেনে চলুন কিছু কৌশল

শীতে ত্বকের যত্নে মেনে চলুন কিছু কৌশল

শীতে ত্বকের যত্নে মেনে চলুন কিছু কৌশল। মানুষের বয়স যত বাড়ে বয়স যত বাড়ে, ততই ত্বকে স্তর পাতলা হতে থাকে। ফলে শীত কিংবা অতিরিক্ত গরমে ত্বক (Skin) ক্ষতিগ্রস্ত হয়। বিশেষ করে যারা দীর্ঘসময় ধরে চড়া রোদে থাকেন তাদের ক্ষতির পরিমাণ আরও বেশি। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীর থেকে তেল নির্গত হয় কম মাত্রায়। এ কারণে শীতের রুক্ষতা এড়াতে কিছু কৌশল মেনে চলুন। যেমন-শীতে ত্বকের যত্নে

শীতে ত্বকের যত্নে মেনে চলুন কিছু কৌশল

ক্লিনজার ব্যবহার করুন: প্রতিদিন ত্বক পরিষ্কার রাখা প্রয়োজন। একই সঙ্গে ভুললে চলবে না ত্বকের আর্দ্রভাবও যেন বজায় থাকে। ফলে আন্ডার আর্মস, শরীরের নানা ভাঁজ এবং মুখ পরিষ্কার করতে হলে সাবানের বিকল্প খোঁজা প্রয়োজন। সাবানে ত্বক (Skin) শুষ্ক করে দেওয়ার সম্ভাবনা থাকে। বাড়িতে কাঁচা দুধে তুলো ভিজিয়ে ঘরোয়া ভাবে ত্বক পরিষ্কার করতে পারেন। এই রীতি বহু পুরনো। এছাড়া ত্বক পরিষ্কার করতে বাজারে আজকাল অনেক ধরনের ক্লিনজারও পাওয়া যায়। যেগুলো ত্বক পরিষ্কারে ভূমিকা রাখে। শীতে এমন ক্লিনজার (Cleanser) ব্যবহার করুন যাতে বেবি অয়েল মজুত রয়েছে। এটি ব্যবহারের ফলে ত্বক পরিচ্ছন্ন করার পাশাপাশি, ত্বকের ময়েশ্চারও ধরে রাখতে পারবেন।

গোসল করুন সাধারণ তাপমাত্রার পানিতে: শীতকালে অনেকেই গরম পানি দিয়ে গোসল করতে বেশি পছন্দ করেন। কিন্তু মনে রাখবেন বেশি গরম পানি শরীরে লাভের চেয়ে ক্ষতিই বেশি করে। এটি ত্বকের উপরের অংশে থাকা ন্যাচারাল ব্যারিয়ার হিসাবে যে কোষগুলি থাকে, সেগুলো ক্ষতিগ্রস্ত (Damaged) করতে পারে। এই কোষগুলিই ত্বকের ময়েশ্চার ধরে রাখতে সহায়তা করে। সবচেয়ে ভালো হয়, পানির স্বাভাবিক তাপমাত্রা রাখা এবং সেই পানিই গোসলে সময়ে ব্যবহার করা।

শীতে ত্বক ভালো রাখতে প্রতিদিন গোসল করুন। এটা ত্বককে শুষ্কতা থেকে রক্ষা করবে। প্রতিদিন গোসলের জন্য অবশ্যই ১০-১৫ মিনিট বরাদ্দ রাখুন। এতেই ত্বক (Skin) নরম ও কোমল থাকবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

নিজের যত্নে

ঘুমোনোর আগে নিজের যত্নে

ঘুমোনোর আগে নিজের যত্নে । রাতে আমাদের রাজ্যের আলস্য ভর করে। নিজের যত্ন (Care) না ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *